Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

মাছ চাষে স্মার্ট সোলার এরেটর

মাছ চাষে স্মার্ট সোলার এরেটর
মোঃ লতিফুর রহমান সুজান 
প্রযুক্তির বহুবিধ ব্যবহার মৎস্য শিল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। মাছ চাষ এখন আর কেবল সনাতন পদ্ধতিতে সীমাবদ্ধ নেই। স্মার্ট অ্যাকুয়াকালচার হচ্ছে একটি উন্নত প্রযুক্তি যা ডেটা-চালিত পদ্ধতির ব্যবহারকে অ্যাকুয়াকালচার অপারেশনের দক্ষতা, স্থায়িত্ব এবং উৎপাদনশীলতা উন্নত করার সাথে সম্পৃক্ত। উদ্ভাবিত স্মার্ট সোলার এরেটর পানিতে দ্রবীভূত অক্সিজেন, পানির পিএইচ ও অন্যান্য গুণগতমানের তথ্য সংগ্রহ করতে পারে এবং মোবাইল অ্যাপ-এ প্রদর্শন করে, যা দেখে ব্যবহারকারী প্রয়োজনীয় তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করতে পারে। পরিবেশবান্ধব শক্তি ব্যবহার করার পাশাপাশি এই পদ্ধতিতে আইওটিভিত্তিক এরেটর সিস্টেম ব্যবহার করা হয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে কাজ করে। 
স্মার্ট সোলার এরেটর কর্মপদ্ধতি
স্মার্ট সোলার এরেটরের সৌর প্যানেল সিস্টেম দ্বারা ব্যাটারিগুলো ক্রমাগত চার্জ হয় এবং সিস্টেমের মাইক্রোকন্ট্রোলার দ্বারা মোটর নিয়ন্ত্রিত হয়। যখন পানিতে দ্রবীভূত অক্সিজেনের পরিমাণ আদর্শ মান (৫ পিপিএম) এর কম হয়, তখন চাষকৃত প্রজাতি ও বিভিন্ন ক্ষুদ্র অণুজীবের অক্সিজেন চাহিদা পূরণের জন্য মোটরটি স্বয়ংক্রিয়ভাবে ঘূর্ণন শুরু করে। প্রয়োজন অনুসারে মোবাইল অ্যাপ দ্বারা দূরবর্তী স্থান থেকে মোটর নিয়ন্ত্রণ করা যায় অর্থাৎ এরেটর চালু ও বন্ধ করা যায়। মোবাইল অ্যাপ্লিকেশন সফটওয়ারে সমস্ত সেন্সর আউটপুট ডেটা পর্যবেক্ষণ করা যায়। মাছ চাষের অন্যতম সমস্যা হলো অ্যামোনিয়ার পরিমাণ বেড়ে যাওয়া, দ্রবীভূত অক্সিজেনের পরিমাণ কমে যাওয়া এবং পানির তাপমাত্রা গ্রীষ্মকালে অত্যধিক বেড়ে যাওয়া ও শীতকালে অত্যধিক কমে যাওয়া। স্মার্ট সোলার এরেটর ব্যবহারে জলাশয়ের ইকোসিস্টেম সক্রিয় থাকে এবং মাছের স্বাস্থ্য সুরক্ষা, খাদ্য গ্রহণ হার ও দৈহিক বৃদ্ধি স্বাভাবিক থাকে।
স্মার্ট সোলার এরেটরের মূল উপাদান
সৌর প্যানেল : ফটোভোলটাইক প্যানেলগুলো বিদ্যুৎ উৎপন্ন করতে সৌরশক্তি ব্যবহার করে। এই প্যানেলগুলো সাধারণত সূর্যালোকের সর্বাধিক এক্সপোজার এলাকাতে ইনস্টল করা হয়, যা এরেটরের জন্য অবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করে।
এরেটর সিস্টেম : এরেটর সিস্টেমে মোটরের সাথে সংযুক্ত দুটি চাকা রয়েছে যা পানিতে অক্সিজেন প্রবর্তন করে। মাছ চাষের পুকুরে সর্বোত্তম দ্রবীভূত অক্সিজেনের মাত্রা বজায় রাখার জন্য এই উপাদানগুলো অপরিহার্য। দ্রবীভূত অক্সিজেন ৫ পিপিএম এর কম হলে চাকা/পাখা স্বয়ংক্রিয়ভাবে ঘোরে।
বায়োসেন্সর : দ্রবীভূত অক্সিজেন সেন্সর, পানির তাপমাত্রা সেন্সর এবং পিএইচ সেন্সরসহ বিভিন্ন সেন্সরগুলো সিস্টেমে একত্রিত হয়। এই সেন্সরগুলো পানির গুণগতমানের পরিমিতিগুলোর রিয়েল-টাইম তথ্য সংগ্রহ করে, যা ব্যবহারকারীদেরকে দূরবর্তী স্থান থেকে মাছ চাষের পুকুরের অবস্থা পর্যবেক্ষণ এবং পরিচালনা করতে দেয়।
মাইক্রোকন্ট্রোলার/প্রসেসর : একটি মাইক্রোকন্ট্রোলার বা প্রসেসর সেন্সর, এরেটর সিস্টেম এবং আইওটি প্ল্যাটফর্মের মধ্যে যোগাযোগ পরিচালনা করে। এটি তথ্য প্রসেস করে, এরেটর নিয়ন্ত্রণ করে এবং ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগের সুবিধা দেয়।
আইওটি প্লাটফর্ম : ওড়ঞ হলো একটি নেটওয়ার্কের মাধ্যমে একে অপরের সাথে যোগাযোগ করতে বিভিন্ন ডিভাইসকে সক্ষম করার প্রক্রিয়া। একটি অনলাইন প্লাটফর্ম ব্যবহারকারীদের রিয়েল-টাইম তথ্য অ্যাক্সেস করতে এবং দূরবর্তী স্থান থেকে এরেটর নিয়ন্ত্রণ করতে সক্ষম করে। এই প্লাটফর্মটিতে ব্যবহারকারীবান্ধব ইন্টারফেস, ডেটা অ্যানালিটিক্স টুলস থাকে যা অনুকূল অবস্থা থেকে কোনো বিচুুতির ব্যবহারকারী দ্বারা এরেটর নিয়ন্ত্রণ করা যায়।
ব্যাটারি স্টোরেজ : কম সূর্যালোকের সময় অবিচ্ছিন্ন এরেটর নিশ্চিত করতে, একটি ব্যাটারি স্টোরেজ সিস্টেম একীভূত করা হয়। দিনের আলোর সময় সৌর প্যানেল দ্বারা উৎপন্ন অতিরিক্ত শক্তি রাতে বা মেঘলা দিনে ব্যবহারের জন্য সংরক্ষণ করা হয়।
স্মার্ট সোলার এরেটর পরিচালনার পর্যায়ক্রমিক ধাপসমূহ
ধাপ ১ : ব্যবহারকারীকে নিশ্চিত করতে হবে যে তার/তার মোবাইল/ওয়াাইফাই হটস্পটের ব্যান্ডউইথ ফ্রিকোয়েন্সি রেঞ্জ ২.৪ এঐু এবং তারপর একটি নির্ধারিত ঝঝওউ-তে সংযোগ করতে হবে। 
ধাপ ২ : এরেটর সক্রিয় করতে ব্যবহারকারীকে শুধুমাত্র বক্স প্যানেলে পাওয়ার বোতামটি ব্যবহার করতে হবে, যা সিস্টেমটিকে সক্রিয় এবং বন্ধ করতে কাজ করে। সক্রিয় করা হলে মোটরটি চাকাটিকে স্বয়ংক্রিয়ভাবে ঘুরিয়ে পানিতে অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি করবে। চিত্র-২-এ দেখানো সিস্টেমে ঙঘ প্রেস করতে হবে।
ধাপ ৩ : মোবাইল অ্যাপ্লিকেশন সফটওয়্যাররটি ইনস্টল ও ওপেন করতে হবে এবং ডেটাতে যেকোনো ধরনের পরিবর্তনের জন্য অ্যাপের হোম স্ক্রিনে পর্যবেক্ষণ করতে হবে।
যদি ডেটা পরিবর্তিত হয়, তাহলে ডিভাইসটি সফলভাবে এরেটর সিস্টেমের সাথে সংযুক্ত রয়েছে। যদি না হয়, তাহলে ধাপ ১ এবং ২ আবার চেষ্টা করতে হবে।
ধাপ-৪: অ্যাপ উইন্ডোতে ঢ়ঐ, তাপমাত্রা এবং উঙ সেন্সর ডেটার মান পর্যবেক্ষণ করতে হবে। যখন উঙ সেন্সর স্তর পাঁচ পিপিএম (<৫ পিপিএম) এর কম হয়, তখন মোটরটি ঘূর্ণন শুরু করবে; অন্যথায়, এটির ঘূর্ণন শুরু হবে না।
ধাপ-৫: ব্যবহারকারী যদি ঘূর্ণনের সময় মোটর বন্ধ করতে চান অথবা প্রয়োজন অনুসারে মোটর চালু করতে চান, তাহলে এটি মোবাইল অ্যাপ্লিকেশন দ্বারা মোটর বন্ধ ও চালু করা যাবে।
স্মার্ট সোলার এরেটর ব্যবহারে সুবিধাদি 
ক্র ঘরে বসে বা দূরবর্তী স্থান থেকে মোবাইল অ্যাপের মাধ্যমে পুকুরের পানির গুণাগুণ পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করা যাবে। মাছ চাষের ক্ষেত্রে পানির গুণগতমান সঠিকভাবে বজায় রাখতে পারলে মাছের বিভিন্ন রোগজীবাণুর আক্রমণ ও অন্যান্য ক্ষতি থেকে মাছ চাষের খামারকে রক্ষা করা যায়।
ক্র মাছ চাষে ব্যবহৃত এরেটরগুলোর বিদ্যুৎ শক্তির উৎস প্রয়োজন, এটি ছাড়া মাছ উৎপাদন ততটা কার্যকর বা কাক্সিক্ষত হয় না। এই সমস্যা সমাধানে মাছের উৎপাদন বৃদ্ধি করার জন্য একটি ফটোভোলটাইকভিত্তিক এরেটর ব্যবহার করা হয়। 
ক্র পানিতে দ্রবীভূত অক্সিজেনের পরিমাণ যখন আদর্শ মাত্রা (৫ পিপিএম) এর কমে চলে আসবে, তখন এরেটরের মোটরটি স্বয়ংক্রিয়ভাবে ঘূর্ণন শুরু করবে। এতে জলজ পরিবেশে মাছ ও চিংড়ির স্বাভাবিক বেঁচে থাকা, খাদ্যগ্রহণ হার ও দৈহিক বৃদ্ধি স্বাভাবিক থাকে।
ক্র দূরবর্তী স্থান থেকে মোটরটি চালু এবং বন্ধ করার জন্য মোবাইল অ্যাপ দ্বারা মোটর নিয়ন্ত্রণ করা যাবে। 
ক্র অ্যাপ্লিকেশন সফটওয়ারে সমস্ত সেন্সর আউটপুট ডেটা পর্যবেক্ষণ করা যায়।
ক্র খাদ্য গ্রহণের সাথে সাথে মাছের অক্সিজেন গ্রহণের চাহিদা বৃদ্ধি পায়। খাদ্য প্রয়োগের পর এরেটর চালিয়ে অতিরিক্ত অক্সিজেনের জোগান দেওয়া যায়।
ক্র মৎস্য খাতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও এর বাণিজ্যিক মূল্য অন্যতম সমস্যা। এই সমস্যা সমাধানে স্মার্ট সোলার এরেটর পদ্ধতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 
খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং প্রোটিনের চাহিদা মেটাতে মাছ চাষের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। মৎস্য খাতে স্মার্ট প্রযুক্তি ব্যবহার করে জলাশয়ের পানির গুণগতমান নিরাপদ রাখতে হবে এবং নিরাপদ মাছ উৎপাদন করতে হবে। এক্ষেত্রে স্মার্ট সোলার এরেটর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আবার, শুধু প্রযুক্তি থাকলেই হবে না, সেগুলো খামারিদের নিকট পৌঁছানোর ব্যবস্থা করতে হবে। (কৃষিবিদ মোঃ লতিফুর রহমান সুজান, মৎস্য বিধানাবলী ২০২৩)।
 
লেখক : সিনিয়র উপজেলা মৎস্য অফিসার, গাজীপুর সদর, গাজীপুর। মোবাইল : ০১৭৬৫১১১৪৪৪  ই-মেইল : ংুঁধহ.ফড়ভ@মসধরষ.পড়স
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon